ফিফা কন্টিনেন্টাল কাপ শুরু হচ্ছে আজ

পরিচয় এবং পরিধি বদলে ফিফা ক্লাব কাপের নতুন আসর ফিফা কন্টিনেন্টাল কাপ শুরু হচ্ছে আজ। রোববার (২২ সেপ্টেম্বর) থেকে প্রথম ম্যাচে মধ্যপ্রাচ্যের আল আইনের বিপক্ষে মাঠে নামবে ওশেনিয়ার অকল্যান্ড সিটি। প্রথম আসরে ম্যাচ হবে ৫টি। নিশ্চিত...

ফিফা কন্টিনেন্টাল কাপ শুরু হচ্ছে আজ

ফিফা কন্টিনেন্টাল কাপ শুরু হচ্ছে আজ

ক্রীড়া ডেস্ক

পরিচয় এবং পরিধি বদলে ফিফা ক্লাব কাপের নতুন আসর ‘ফিফা কন্টিনেন্টাল কাপ’ শুরু হচ্ছে আজ। রোববার (২২ সেপ্টেম্বর) থেকে প্রথম ম্যাচে মধ্যপ্রাচ্যের আল আইনের বিপক্ষে মাঠে নামবে ওশেনিয়ার অকল্যান্ড সিটি। 

প্রথম আসরে ম্যাচ হবে ৫টি। নিশ্চিত করেছে ফিফা। ইউসিএল চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ সরাসরি খেলবে আসরের ফাইনালে। কিন্তু প্রাথমিকভাবে নতুন সূচি এবং অংশগ্রহণকারী ক্লাবের সংখ্যা বাড়ানো হলেও প্রথম আসরটা হবে কিছুটা ছোট কলেবরে। 

এবার ম্যাচ হবে মোট ৫টি। ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ২০২২ ফিফা বিশ্বকাপের শহর কাতারের দোহায়। যেখানে একটি দলের উপস্থিতি নিশ্চিত করে ফেলেছে ফিফা; চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

আবুধাবির হাজ্জা বিন জায়েদ স্টেডিয়ামে অকল্যান্ড বনাম আল আইনের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। এ ম্যাচের জয়ী দল আগামী ২৯ অক্টোবর কায়রোতে খেলবে আফ্রিকান চ্যাম্পিয়ন মিশরের ক্লাব আল আহলির বিপক্ষে। এ ম্যাচের নাম দেয়া হয়েছে আফ্রিকান-এশিয়ান-প্যাসিফিক প্লেঅফ।

দুটি ম্যাচ আলাদা ভেন্যুতে হলেও কন্টিনেন্টাল কাপের পরের তিনটি ম্যাচ হবে কাতারের দোহায়। আমেরিকান ডার্বিতে ১১ ডিসেম্বর লাতিন আমেরিকার চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে মেক্সিকোর পাচুকা এফসি। 

পরে আগের প্লেঅফ আর ডার্বির জয়ী দুই দল নিজেদের মধ্যে ম্যাচ খেলবে ১৪ ডিসেম্বর। যার নাম হবে চ্যালেঞ্জার কাপ। এ ম্যাচের জয়ী দল খেলবে ফাইনালে। যেখানে তাদের জন্য আগে থেকেই অপেক্ষা করে থাকবে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ১৮ ডিসেম্বর হবে ফাইনাল।

ফাইনালের ওই দিনটা স্পেশাল পুরো ফুটবল দুনিয়ার জন্যই। এটি একাধারে কাতারের জাতীয় দিবস এবং এই দিনেই ২০২২ সালে ফ্রান্সকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরেছিলেন লিওনেল মেসি। যা ছিল আর্জেন্টিনার তৃতীয় শিরোপা।

বাংলাদেশ জার্নাল/এফএম

© Bangladesh Journal

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow